টাকা বুঝে শুনে হাওলাত দিবেন!

 

গত কিছুদিন যাবত মেণ্টাল-হেলথ নিয়ে একটু প্যারা খাচ্ছিলাম তাই কিছু বড় ভাইদের সাথে কথা বলি তাদের থেকে সাজেশন নেই। মজার ব্যাপার হচ্ছে আমি যেই  ২-৩টা জিনিশ নিয়ে প্যারা খাচ্ছিলাম সেগুলোর মধ্য থেকে একটা খুবই কমন ছিল। যেই বিষয়টা নিয়ে তারাও কোণ একসময় প্যারায় ছিল সেটা হচ্ছে টাঁকা ধার দেয়ার পরে সেই টাকা ফেরত পাওয়া না গেলে মেণ্টাল-হেলথে যেই প্রভাব পরে।

আমি খুবই ছোট মানুষ আমার অল্প কিছু টাকা মানুষের কাছে আছে। গত ৩-৪ বছরের নিজের অভিজ্ঞতা এবং কিছু বড় ভাইদের অভিজ্ঞতা শোনার পর বলছি , আপনার থেকে টাকা ধার নেয়া মানুষগুলোর মধ্যে প্রতি ১০-১৫ জনের মধ্যে মিনিমাম ১ জন আপনার টাকা ফেরত দিতে পারবে না অথবা দিবে না। 

মেণ্টাল-হেলথে যেই প্রভাবগুলো পড়তে পারেঃ

আপনার যখন টাকা লাগবে তখন যদি টাকা তাদের থেকে ফেরত না পাওয়া যায় এবং কিছু ক্ষেত্রে আপনি দেখতে পারছেন যে তাদের ফাইনান্সিয়াল অবস্থা ভালো না আবার অন্যদিকে কিছু মানুশের ফাইনান্সিয়াল অবস্থা ভালো তারপরেও আপনার টাকা ফেরত দিচ্ছে না। তখন এই টাকা গুলোর জন্য আপনার মেণ্টাল-হেলথে একটা নেগেটিভ ইফেক্ট ফেলে। যার ফলে আপনার প্রোডাক্টিভিটি অনেক কমে যায়। মেণ্টালি আপনি অস্থির হয়ে উঠবেন যখনই আপনার টাকার কথা মনে পরবে। যদি আপনার ঘুমের সমস্যা থেকে থাকে তাহলে আপনার ঘুম জনিত সমস্যা বেরে যেতে পারে।

এই পোষ্টের মাধ্যমে কাওকে ব্যক্তিগত ভাবে কষ্ট দেয়া আমার উদ্দেশ্য না, আমি শুধুমাত্র আমার ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করেছি এবং মানুষকে টাকা দিয়ে হেল্প না করার জন্য আমি উৎসাহিত করছি না। মানুষ মানুষের জন্য আজকে আপনার সমস্যা আগামীকাল হয়তো আমারও সমস্যায় পরা লাগতে পারে। তাই একজন আরেকজনকে সাহায্য করে পাশে থাকবো এই কামনাই করছি। 

তবে এইটা মনে রাখবেন সবাই আপনার সাহায্য পাওয়ার যোগ্য না এবং এমনটাও হতে পারে আপনি সবার থেকে সাহায্য পাওয়ার যোগ্য না। বুঝেশুনে লেনদেন করবেন নিজে ভালো থাকবেন এবং অপরেকে ভালো রাখবেন। ধন্যবাদ।

নোটঃ ভুল-ত্রুটি হলে ক্ষমা করবেন। এইটা একান্তই আমার নিজের অভিজ্ঞতা এবং চিন্তা-ভাবনা আপনার সাথে না মিলতেই পারে। যদি এমনটা হয় দয়া করে পোষ্টটা এড়িয়ে যাবেন।

0 Comments:

Post a Comment